‘৮ দিনে বজ্রপাতে ৪৩ জনের মৃত্যু’

বজ্রপাত
বজ্রপাতে মারা যাওয়াদের মধ্যে বেশিরভাগই কৃষিকাজের সঙ্গে জড়িত  © সংগৃৃহীত

স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টোর্ম অ্যাওয়ারনেস ফোরাম (এসএসটিএফ) জানিয়েছে, দেশে গত এপ্রিল মাস থেকে মে মাসের ৮ তারিখ পর্যন্ত মোট ৩৮ দিনে বজ্রপাতে ৭৪ জনের মৃত্যু হয়েছে। আর মে মাসের গত ৮ দিনে ৪৩ জন মারা গেছেন। এছাড়া, বজ্রপাতে মারা যাওয়াদের মধ্যে বেশিরভাগই কৃষিকাজের সঙ্গে জড়িত।

বৃহস্পতিবার (৯ মে) ধান কাটায় ব্যস্ত কৃষকদের মধ্যে সচেতনতামূলক কর্মসূচি পালনকালে সংগঠনটি এ তথ্য তুলে ধরে। এসময় জীবন রক্ষায় মাঠে কাজ করা কৃষকদের কিছু পরামর্শ পালন করার আহ্বান জানায় সংগঠনটি। পাশাপাশি বজ্রপাত হলে কৃষকরা কীভাবে নিজেদের নিরাপদ রাখবেন সেই কৌশলও বলে দেয় সংগঠনটির সদস্যরা।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, বজ্রপাতে এপ্রিল মাসে ৩১ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে পুরুষ ২০ জন ও মহিলা ১১ জন। আর মে মাসে মারা যাওয়াদের মধ্যে ৩৪ জন পুরুষ ও ৯ জন মহিলা। মারা যাওয়াদের মধ্যে ৩৫ জনই কৃষক। চলতি মাসে একদিনেই মারা গেছেন ১১ জন এবং আহত হয়েছেন ৯ জন। খাগড়াছড়িতে মা-ছেলেসহ চারজনের মৃত্যু হয়েছে।

কৃষকদের জন্য পরামর্শ দিয়ে গবেষণা সেলের প্রধান আব্দুল আলিম বলেন, খোলা আকাশের নিচে কাজ করার সময় জুতা পায়ে রাখতে হবে। বজ্রপাত হলে নিচু হয়ে শুয়ে পড়তে হবে। তবে আকাশে কালো মেঘ দেখা গেলে মাঠে না থেকে নিরাপদ স্থানে অবস্থান নেয়ার কথাও বলা হয়। বৃষ্টি হলে গাছের নিচে অবস্থান করা বিপজ্জনক। তাই যত দ্রুত সম্ভব নিরাপদ আশ্রয়ে অবস্থান নেয়ার আহ্বানও জানান তিনি।


মন্তব্য