সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত; ভারী বৃষ্টিপাতের শঙ্কা

বৃষ্টি
  © ফাইল ছবি

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এজন্য উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশ উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দর সমূহের ওপর দিয়ে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

এই অবস্থায় দেশের ৪ সমুদ্রবন্দরে সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি আবহাওয়া অধিদপ্তরের আরেক পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েকদিন সারা দেশে বৃষ্টি হতে পারে। এই সময়ে দেশের দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষর করা এক আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে তিন (৩) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

এদিকে, আজ বুধবার (১৯ জুন) সকাল ৯টা থেকে দেওয়া এক পূর্বাভাসে বলা হয়েছে, আগামী সাতদিন সারা দেশে বৃষ্টি হতে পারে। এই সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রাও কম থাকতে পারে।

আজ বুধবারের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

মাদারীপুর, পাবনা, খুলনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলা সমূহের ওপর দিয়ে বয়ে চলা মৃদু তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হতে পারে। 

আগামী বৃহস্পতি ও শুক্রবারও সারা দেশে বৃষ্টি হতে পারে। পাশাপাশি কমতে পারে তাপমাত্রা। এই সময়ে দেশের কোথাও তাপপ্রবাহের শঙ্কা নেই। 

আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ