এথেন্সের আকাশজুড়ে গোলাপি মেঘ; রহস্য যা জানা গেলো

গ্রিস
  © সংগৃহীত

ইউরোপের দেশ গ্রিসের রাজধানী এথেন্সের পুরো আকাশে দেখা গেছে কমলা রঙের মেঘ। সাহারা মরুভূমি থেকে ধুলার মেঘ উড়ে আসায় দেশটির রাজধানীসহ বিভিন্ন শহরে কমলা রঙের কুয়াশা পড়ছে বলে ধারণা করা হচ্ছে। এতে শহরের চারদিক কমলা রঙে ছেয়ে গেছে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এছাড়া ওয়াশিংটন পোস্ট, সিবিসি, আল জাজিরা, ডেইলি মেইল, দ্য গার্ডিয়ানের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

গ্রিসের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি বলছে, ২০১৮ সালের পর গ্রিসে আঘাত হানা ধূলিঝড়গুলোর মধ্যে এটিই সবচেয়ে ভয়াবহ। এর আগে গত মার্চের শেষ দিকে ও এপ্রিলের শুরুতে গ্রিসের আকাশ একই রকম কমলা রঙে ছেয়ে যায়। পরে তা সুইজারল্যান্ড এবং দক্ষিণ ফ্রান্সের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে।

গ্রিসের আবহাওয়া পরিষেবা দপ্তর বলছে, স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) থেকে আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা আছে। এই ধূলিঝড়ের কারণেই দেশটির বেশকিছু এলাকায় বায়ুর মান খারাপ হতে দেখা গেছে। বুধবার সকালে ধুলার কারণে গ্রিসের এথেন্সের অন্যতম পর্যটন এলাকার ঐতিহাসিক স্থাপনা অ্যাক্রোপলিসও পরিষ্কার দেখা যাচ্ছিল না।

এই পরিস্থিতিতে ধুলার মেঘ পরিষ্কার না হওয়া পর্যন্ত যাদের শ্বাসযন্ত্রের সমস্যা আছে তাদের বাইরের সময় কাটানো বা ঘরের বাইরে শারীরিক ব্যায়াম এড়িয়ে চলতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিরোধমূলক মাস্ক পরতেও নির্দেশনা দেয়া হয়েছে।

এনডিটিবির ইউটিউবের এক ভিডিওতে দেখা গেছে, অনেকেই দাড়িয়ে-বসে এই ধূলার মেঘ দেখছেন। আবার অনেককে মোবাইলে ছবি ও ভিডিও ধারণ করতেও দেখা গেছে।

প্রসঙ্গত, প্রতিবছর সাহারা মরুভূমি থেকে ৬ থেকে ২০ কোটি টন খনিজ ধূলিকণা নির্গত হয়। যার বেশির ভাগ ধূলিকণা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। কিছু কিছু ছোট কণা বহুদূর, কখনো কখনো ইউরোপ পর্যন্ত ছড়িয়ে যায়। 

এদিকে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (২৩ এপ্রিল) পর্যন্ত  ২৪ ঘণ্টায় ফায়ার সার্ভিস ২৫টি দাবানলের খবর দিয়েছে। ক্রিট দ্বীপে একটি নৌঘাঁটির কাছে এ আগুন ছড়িয়ে পড়েছে। সেখানে বর্তমানে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এ কারণে বেশ কিছু বাড়ি এবং একটি কিন্ডারগার্টেন স্কুল খালি করতে হয়েছে।


মন্তব্য