সড়কের নাম সেল্ফি রোড়

চট্টগ্রাম
  © মোমেন্টস ফটো

মুঠোফোনে ক্যামেরায় বন্দি একটি সেলফি। চেহারার পেছনে দিগন্ত ছুঁই ছুঁই সড়কের ওইপ্রান্ত। দুইপাশে শৃঙ্খলিত গাছের পাহারায় সড়কের আকাশ ঢাকা পড়েছে সবুজ পাতার আস্তরণে। কল্পনার মতন প্রকৃতি এঁকে দিয়ে একটি ফটোফ্রেম। তাই ভ্রমণপিপাসুরা এটির নাম দিয়েছে ‘সেলফি রোড’। ফটিকছড়ি উপজেলার দাঁতমারা রাবার বাগান এটি। এশিয়ার সর্ববৃহৎ এই রাবার বাগানে রয়েছে প্রায় ২ লাখ ১১ হাজার রাবার উৎপাদনকারী গাছ। বাগানটির বুক চিরে বয়ে চলা সড়কটিতে তরুণেরা ভিড় জমায় প্রতিদিন।

রাবার চাষিদের কর্মব্যস্ততায়ও মুখরিত থাকে এ বাগান। রাবার গাছের বাকল কেটে কৌশলে কালো রঙের ছোট পাত্র গাছের সাথে বেঁধে রাবার শ্রমিকেরা। সেই পাত্রে জমা হয় সাদা সোনা খ্যাত রাবারের মূল উপাদান। শ্রমিকেরা বালতি নিয়ে পাত্র থেকে সংগ্রহ করে রাবার গাছের এই কষ। পাত্রে জমা হওয়া রাবারের কষ সংগ্রহ করে শ্রমিকেরা কাঁধে কিংবা গাড়িতে করে নিয়ে যায় কারখানায়।

সামাজিক যোগযোগ মাধ্যমে সড়কটির সৌন্দর্য্যরে কথা ছড়িয়ে পড়ার পর দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। তাই বাগানের ভিতরেই খোলা আকাশের নিচে দোকান পেতে বসেছেন জসিম উদ্দিন। ঘুরতে আসার ভ্রমণপিপাসুদের হালকা খাবারের যোগান দিতেই বাসায় তৈরি চা আর ঝাল নাস্তা নিয়ে হাজির হন তিনি।

সড়কের এমন নামকরণ সম্পর্কে জসিম উদ্দিন , প্রথম দিকে সড়কটির নাম নতুন সড়ক থাকলেও পরবর্তীতে রাবার বাগানে ঘুরতে আসা পর্যটকরা সড়কটির অপরূপ সৌন্দর্যে মুগ্ধ হয়ে নাম রাখেন সেলফি রোড। পরে ভ্রমণপিপাসুদের কাছে সেলফি রোড নামেই পরিচিত হয়ে উঠে রাবারগাছে বেষ্টিত এই সড়কটি। এখন সবাই এ নামেই চেনে বলে জানান জসিম উদ্দিন।

আরও পড়ুন: উপকূলীয় এলাকায় তুলা চাষে সফলতা

প্রায় ৪ হাজার ৬৯১ একরের বিশাল অঞ্চল নিয়ে আয়তনে সর্ববৃহৎ রাবার বাগান হিসেবে এশিয়া মহাদেশের স্থান করে নেয়া দাঁতমারা রাবার বাগান। যা চট্টগ্রাম শহর থেকে প্রায় ৬৫ কি.মি. দূরে ফটিকছড়ির শেষ সীমান্তে ফেনী ও খাগড়াছড়ি জেলার রামগড় মহাসড়ক হতে দুই ধারে রাবারগাছে বেষ্টিত কালো পিচঢালা ৩ দশমিক ৮১০ কি.মি. দূরত্ব নিয়ে এই সড়কের অবস্থান।

চট্টগ্রামের শহরের অক্সিজেন মোড় থেকে খাগড়াছড়ি, হেয়াকো বা ফটিকছড়িগামী যেকোনো বাসে উঠে ফটিকছড়ির বিবিরহাট বাস স্ট্যান্ডে নেমে যেকোন যানবাহন যোগে সেলফি রোডে যাওয়া যাবে। এছাড়াও ফেনী জেলা সদর হতে মিরসরায় বারৈয়ারহাট হয়ে যে কোন যানবাহন যোগে যাওয়া যাবে হেয়াকো সেলফি রোডে। আবার হেয়াকো বাজার থেকে ভাড়ায় চালিত বাইকে করেও যাওয়া যায়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ