জেসন রয়ের বিধ্বংসী ১৪৫ রানে ভর করে ৪৮৩ রানের ম্যাচ জিতল কোয়েট্টা

ক্রিকেট
জেসন রয়  © ক্রিকইনফো

বুধবার পিএসএলে মোট ৪৮৩ রান হল। ৫৪টি চার এবং ২১টি ছক্কায় কেঁপে উঠল রাওয়ালপিণ্ডি। ২৪০ রান তাড়া করে জয় এল ৮ উইকেটে।

এমন টি-টোয়েন্টি ম্যাচের উদাহরণ এ যাবৎ কালে রয়েছে কিনা, বলা কঠিন। যার নিট ফল, কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্স, যারা কিনা ২০১৯ সালে শেষ বার প্রথম চারে উঠেছিল, তারা বুধবার পেশোয়ার জালমিকে ৮ উইকেটে হারিয়ে পরে রাউন্ডে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল। বাবর আজমের অষ্টম টি-টোয়েন্টি সেঞ্চুরি একেবারে মাঠে মারা গেল।

পেশোয়ার জালমি বাবরের ১১৫ রানের হাত ধরে ২৪০ রানের পাহাড় গড়েছিল। এটা পেশোয়ারের সর্বোচ্চ রানের নজির। কিন্তু জেসন রয়ের ৬৩ বলে বিধ্বংসী ১৪৫ রানে অপরাজিত থাকার নজিরের হাত ধরে স্বপ্নভঙ্গ হল পেশোয়ারের। কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্স ২৪১ রান তাড়া করতে নেমে ১০ বল বাকি থাকতেই ৮ উইকেটে জয় ছিনিয়ে নিল।

জেসন রয় এ দিন পিএসএলে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের মালিক হলেন। ভেঙে দিলেন কলিন ইনগ্রামের রেকর্ড। প্রোটিয়া তারকা কলিন এর আগে পিএসএলে ১২৭ করেছিলেন। যে রেকর্ড এ দিন ১৪৫ করে ভাঙলেন জেসন রয়।

এবং দলগত ভাবে এটি সর্বকালের তৃতীয় সর্বোচ্চ টি-টোয়েন্টিতে রান তাড়া করে জয়। সবচেয়ে বড় কথা, এই জয় এই মৌসুমে গ্ল্যাডিয়েটর্সের আশা বাঁচিয়ে রাখল। আর সম্ভবত একটি ম্যাচ জিতলেই পরের পর্বে যেতে পারবে গ্ল্যাডিয়েটর্স।

টস জিতে প্রথমে ব্যাট করতে নামে পেশোয়ার জালমি। সাইম আয়ুব এবং বাবর আজম ওপেন করতে নেমেই ঝড় তুলেছিলেন। প্রথম উইকেটে ১৬২ রান যোগ করেন তাঁরা। সাইম ৩৪ বলে ৭৪ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হলেও, বাবর সেঞ্চুরি পূরণ করেন। ৬৫ বলে ১১৫ করে রানআউট হন তিনি। বাবরের ইনিংসে ছিল ১৫টি চার এবং ৩টি ছয়। এর পর রভম্যান পাওয়েলও ১৮ বলে অপরাজিত ৩৫ রানের অপরাজিত ইনিংস খেলেন। সব মিলিয়ে ২ উইকেট হারিয়ে পেশোয়ার নির্দিষ্ট ২০ ওভারে ২৪০ রান করে। গ্ল্যাডিয়েটর্সের ডোয়াইন প্রিটোরিয়াস একমাত্র উইকেটটি নিয়েছেন।

বড় রানের বোঝা নিয়ে খেলতে নেমেও ঠান্ডা মাথায় লড়াই শুরু করেন জেসন রয়। তিনি একাই ম্যাচ বের করে দেন। ৬৩ বলে ১৪৫ করে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। তাঁর ইনিংস সাজানো ছিল ২০টি চার এবং ৫টি ছক্কায়। দ্বিতীয় সর্বোচ্চ মহম্মদ হাফিজের। তিনি ১৮ বলে ৪১ করেন। এ ছাড়া ওপেন করতে নেমে ৮ বলে ২১ করেন মার্টিন গাপ্টিল। ২২ বলে ২৬ করেন উইল স্মিদ। ১৮.২ ওভারে ২ উইকেট হারিয়ে ২৪৩ করে ফেলে গ্ল্যাডিয়েটর্স। পেশোয়ারের মুজিব উর রহমান এবং ওয়াহাব রিয়াজ একটি করে উইকেট নিয়েছেন।


মন্তব্য