টেস্ট র‍্যাঙ্কিংয়ে সুখবর পেলেন সাকিব-মুশফিক-তাইজুল-এবাদত

সাকিব
  © ফাইল ফটো

ঈদুল ফিতরের ঠিক দিন দশেক আগে সুখবর পেলেন বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও এবাদত হোসেনরা। 

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং-বোলিং তালিকায় উন্নতি হয়েছে জাতীয় দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম, টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান, স্পিনার তাইজুল ইসলাম ও পেসার এবাদত হোসেনের।  

ব্যাটিং তালিকায় পাঁচ ধাপ এগিয়েছেন মুশফিক। বোলারদের তালিকায় তিন ধাপ করে এগিয়েছেন সাকিব ও তাইজুল। ১৫ ধাপ উন্নতি হয়েছে এবাদতের। আইসিসির সাপ্তাহিক হালনাগাদে এ তথ্য প্রকাশ করে।

আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সদ্যশেষ হওয়া একমাত্র টেস্টের দুই ইনিংসেই ব্যাট হাতে দারুণ সফল ছিলেন মুশফিক। প্রথম ইনিংসে ১২৬ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৫১ রান করেন। বাংলাদেশের ৭ উইকেটের জয়ে অবদান রেখে ম্যাচ সেরা হন সিরিজে সর্বোচ্চ ১৭৭ রান করা মুশফিক। যার সুবাদে আইসিসি র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়ে ৬৭৪ রেটিং পয়েন্ট নিয়ে ১৭তম স্থানে উঠেছেন মুশফিক। 

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দুই ইনিংসে যথাক্রমে- ৪৩ ও ২৩ রান করেন লিটন দাস। বড় ইনিংস খেলতে না পারায় র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে তার। দুই ধাপ পিছিয়ে ৬৮৪ রেটিং নিয়ে ১৬তম স্থানে আছেন লিটন। 

এক ধাপ উন্নতি হয়েছে সাকিবের। ৫৮৩ রেটিং নিয়ে ৩৮তম স্থানে আছেন সাকিব। ৯১৫ রেটিং নিয়ে ব্যাটারদের তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ৯ উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারি ছিলেন তাইজুল। প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন তাইজুল। বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ৬৩০ রেটিং নিয়ে ২০তম স্থানে উঠেছেন এই বাঁ-হাতি স্পিনার। বাংলাদেশের পক্ষে এটিই সেরা অবস্থান।

আয়ারল্যান্ডের বিপক্ষে ২ উইকেট নিলেও তিন ধাপ উন্নতি হয়েছে সাকিবের। ৫৮৩ রেটিং নিয়ে ২৬তম স্থানে আছেন সাকিব। চার ধাপ পিছিয়ে ২৮তম স্থানে আছেন স্পিনার মেহেদি হাসান মিরাজ।

 


মন্তব্য


সর্বশেষ সংবাদ