আইপিএল

আবারও রুদ্ধশ্বাস ম্যাচ, শেষ বলে হার ধোনির চেন্নাইয়ের

ক্রিকেট
আইপিএল  © ক্রিকইনফো

আরও একটা রুদ্ধশ্বাস ম্যাচ দেখল গোটা ক্রিকেট বিশ্ব। বুধবার রাতে আইপিএলে মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস। প্রথমে ব্যাট করতে নেমে রাজস্থান ৮ উইকেট হারিয়ে ১৭৫ রান তোলে সঞ্জু স্যামসনের দল। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই রুতুরাজের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় চেন্নাই। সেখান থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়ায় চেন্নাই। গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ডেভন কনওয়ে। ৩৮ বলে ৫০ রান করেন তিনি।

একটা সময় উইকেট হারিয়ে চাপে পড়ে যায় সিএসকে। সেই পরিস্থিতি দেখে এটা স্পষ্ট হয়ে যায়, ঘরের মাঠে হারতে হচ্ছে ধোনিদের। যদিও এই ম্যাচে তাদেরকে হারতে হয়। কিন্তু পরপর উইকেট হারিয়ে যেভাবে চাপে পড়ে গিয়েছিল সিএসকে, সেখান থেকে মহেন্দ্র সিং ধোনির ব্যাটে জয়ের আশা দেখতে থাকে সিএসকে। শেষ ওভারে ম্যাচ জিততে হলে চেন্নাইকে ২১ রান করতে হত।

সেই সময় ব্যাট করছিলেন মহেন্দ্র সিং ধোনি এবং রবীন্দ্র জাদেজা। ক্যাপ্টেন কুল ক্রিজে থাকায় অনেকেই ভেবেছিলেন এই ম্যাচ তিনি বের করে নিয়ে যেতে পারবেন। তিনি চেষ্টাও করেন। বল করতে আসেন সন্দীপ শর্মা। প্রথম দুই বল ওয়াইড হয়। সেখানে অতিরিক্ত রান হয়ে যাওয়ায় কিছুটা হলেও সুবিধা হয় চেন্নাইয়ের। এরপর পরপর দুই বলে ওভার বাউন্ডারি সংগ্রহ করেন ধোনি। গর্জে ওঠে চেন্নাই। কিন্তু এরপর পরপর দুই বলেই এক রান করে নেন তারা। ক্রমশ চাপ তৈরি হয়। সেই সঙ্গে তৈরি হয় ক্লাইম্যাক্সও। ১ বলে প্রয়োজন ৫ রান। একটি ওভার বাউন্ডারি মারলে ম্যাচ জিতে নেবে চেন্নাই। আর বাউন্ডারি মারলে ড্র হবে, এবং ম্যাচ গড়াবে সুপার ওভারে। গোটা দেশের নজর তখন চেন্নাই ম্যাচের দিকে।

তবে স্নায়ুর চাপ ধরে রেখে টেক্কা দিয়ে গেলেন সন্দীপ শর্মা। বুদ্ধি প্রয়োগ করে, ফুল লেন্থে বল করলেন তিনি। ক্যাপ্টেন কুল সেই বল মারার চেষ্টা করলেও এক রানের বেশি আসেনি। স্বাভাবিক ভাবেই এই ম্যাচ হেরে যায় চেন্নাই। এমন রুদ্ধশ্বাস ম্যাচ অনেকদিন পর দেখল ক্রিকেট বিশ্ব। সেই সঙ্গে ধোনির এই ইনিংস দেখে পুরোনো ধোনির কথা মনে পড়ে যাচ্ছে সবার। তবে এই ম্যাচের পর বেশি প্রশংসা পাচ্ছেন সন্দীপ শর্মা। ফিনিশর ধোনির বিরুদ্ধে যে ভাবে বল করে গিয়েছেন তিনি তা সত্যি প্রশংসনীয়।


মন্তব্য