আমিরাতে খেলতে না চাওয়াকে বাংলাদেশের ‘বাজে অজুহাত’ বললেন আফ্রিদি

ক্রিকেট
বাংলাদেশের ‘বাজে অজুহাত’ বললেন আফ্রিদি  © ফাইল ফটো

এশিয়া কাপের আয়োজন নিয়ে জট অব্যাহত। পাকিস্তানে ভারত খেলতে যেতে না চাওয়ার ফলে পরিস্থিতি জটিল হয়েছে। শুরু হয়েছে বিসিসিআই বনাম পিসিবির ছায়া যুদ্ধ। এশিয়া কাপের আয়োজন নিয়ে একাধিক প্রস্তাব দেয় পিসিবি। যার মধ্যে অন্যতম ছিল দুই ধাপে পাকিস্তান এবং আরব আমিরাত মিলিয়ে এই এশিয়া কাপের আয়োজন করা। ভারত তা আগেই খারিজ করে দেয়। এবার আরব আমিরাতে অত্যধিক গরমের কথা বলে ভারতীয় বোর্ডের পাশেই কার্যত দাঁড়িয়েছে সাকিব আল হাসানদের বোর্ড অর্থাৎ বিসিবি। আর তাতেই চটে লাল প্রাক্তন পাক তারা শাহিদ আফ্রিদি।

পড়ুন>>> আইনি লড়াইয়ে সালাউদ্দিন; প্রতিপক্ষ সাংবাদিক এবং ব্যারিস্টার সুমন

পরোক্ষে ভারতের পাশে দাঁড়ানোর ফলে বিসিবিকে একহাত নিয়েছেন আফ্রিদি। তাঁর মতে বিসিবি ইচ্ছা করে 'বাজে অজুহাত' দেখিয়ে বিসিসিআইয়ের পাশে দাঁড়িয়ে ইচ্ছে করেই পিসিবির এই প্রস্তাব মানতে নারাজ। প্রাক্তন পাকিস্তান অলরাউন্ডার শাহিদ আফ্রিদি বরাবর ঠোঁটকাটা স্বভাবের। কোনও কথাই তিনি রাখঢাক করে বলেন না। এই ক্ষেত্রেও ঘটল তাই। বিসিবি অবশ্য আফ্রিদির এমন মন্তব্যকে একেবারেই গুরুত্ব দিতে নারাজ। আফ্রিদির মন্তব্যের কোনও জবাব দেওয়ার প্রয়োজন বোধ করেনি বিসিবি। এশিয়া কাপ ইস্যুতে বাংলাদেশকে একহাত নিয়ে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ও অলরাউন্ডার শাহিদ আফ্রিদি বলেছেন এইসব বাজে অজুহাত দেখিয়ে পিসিবির প্রস্তাব না মানাটাই আসল উদ্দেশ্য বিসিবির।

বিসিবির বক্তব্য ছিল সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের ম্যাচ হলে বাংলাদেশি ক্রিকেটাররা খেলতে রাজি হবেন না। তার কারণ এই মুহূর্তে অত্যধিক গরম রয়েছে আরব আমিরাতে। এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে ক্ষোভ উগড়ে দেন আফ্রিদি। পাকিস্তানে খেলতে আসতে চায় না ভারত। এমন অবস্থায় সেপ্টেম্বরে এশিয়া কাপটি যাতে খেলা হয় সেজন্য আয়োজক পাকিস্তান একটি হাইব্রিড মডেল প্রস্তাব করেছিল। যাতে বলা হয়, দুটি ধাপে খেলা হবে এশিয়া কাপ। প্রথম ধাপ খেলা হবে পাকিস্তানে। ভারত তাদের ম্যাচ খেলবে আরব আরব আমিরাতে। দ্বিতীয় ধাপের ম্যাচগুলো হবে আরব আরব আমিরাতে। ভারত আগেই এই প্রস্তাবে খারিজ করে দিয়েছে। ভারতের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাও। সম্প্রতি বিসিবির পক্ষ থেকে জানানো হয়,বাংলাদেশের জন্য এমন আবহাওয়ায় খেলা সমস্যার, তেমনটাই জানিয়েছে বিসিবি। তবে আফ্রিদি এইসব মানতে একেবারে নারাজ। তাঁর গোটা বিষয়টিকে 'বাজে অজুহাত' বলে মনে হয়েছে।

বিষয়টি নিয়ে শাহিদ আফ্রিদি বলেন, 'কোথায় কেমন আবহাওয়া সেটা দেখে ক্রিকেটাররা খেলে না। পেশাদার ক্রিকেটারদের কাজই হল আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়া। সকাল ১০ টা তেও আমরা শারজায় খেলেছি। এই পরিস্থিতিতেই একজন ক্রিকেটারের ফিটনেস পরীক্ষিত হয়। গরমে না খেলা কোনও যুক্তি নেই। এটা নাটক ছাড়া আর কিছু নয়। আরব আমিরাতে না খেলতে চাওয়ার অন্য কোনও কারণ থাকতেই পারে। সেটাই ওদের (বিসিবির) স্পষ্ট করে বলা উচিত। গরমের যুক্তি খুব বোকা বোকা। এই সব বাজে অজুহাত দেখিয়ে পরিস্থিতিকে আরও বিগড়ে দেওয়া হচ্ছে।'


মন্তব্য