কোহলিকে আবারও ছাড়িয়ে গেলেন বাবর আজম

ক্রিকেট
বাবর আজম  © সংগৃৃহীত

ক্যারিয়ারের মধ্য গগনে রয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এবছর একদিনের ক্রিকেটে আইসিসির পুরুষ ক্রিকেটারদের মধ্যে এক নম্বর পজিশনে রয়েছেন তিনি। এই কৃতিত্ব গড়ে তোলার পরেই আবার নতুন রেকর্ড তৈরি করলেন তিনি। অধিনায়ক হিসাবে দ্রুত ২০০০ রান করার মালিক হলেন পাকিস্তানের এই তারকা ব্যাটার।

বর্তমানে এশিয়া কাপ খেলতে ব্যস্ত পাকিস্তান। এই বছর এশিয়া কাপ শুরু হয়েছে পাক ও নেপালের ম্যাচ দিয়ে। নেপাল এবার প্রথমবার এশিয়া কাপ খেলতে নামে। তাদের বিরুদ্ধে দুরন্ত ১৫১ রান করেন পাকিস্তানের অধিনায়ক। গতকাল অর্থাৎ বুধবার সুপার ফোরের খেলায় বাংলাদেশের বিরুদ্ধে অবশ্য রান পাননি তিনি। কিন্তু তাতে কি! সারা বছর ধরে অসাধারণ পারফরম্যান্স করায় নতুন রেকর্ড এসেছে তাঁর হাতের মুঠোয়। মাত্র ৩১টি ইনিংসে একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে ২০০০ রান সম্পূর্ণ করলেন তিনি। এটাই একজন অধিনায়ক হিসাবে করা সবচেয়ে দ্রুত ২০০০ রান।

বাবরের পরের স্থানে রয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি ৩৬টি ইনিংসে এই মাইলস্টোন স্পর্শ করেন। বিরাটের পরে তৃতীয় স্থানে জায়গা করে আছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার এবি ডিভিলিয়ার্স। এইরান তিনি করেন ৪১টি ইনিংসে। এরপর নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন তিনি ৪৪টি ইনিংসে এই রেকর্ড স্পর্শ করেন। বাবর এখনও পর্যন্ত একদিনের ক্রিকেটে খেলেছেন ১০৮টি ম্যাচ। তাঁর মোট রান ৫৩৭০। ৪৯টি টেস্ট ম্যাচে সে দেশের হয়ে প্রতিনিধিত্ব করে তিনি করেছেন ৩৭৭২ রান।

এর আগে বাবর আজমের প্রশংসা অনেক প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটারদের মুখেই শোনা গিয়েছে। ভারতীয় তারকা খেলোয়াড় বিরাট কোহলিও প্রকাশ্যে বাবরের প্রশংসা করেছেন। কিছুদিন আগে আজম সম্পর্কে তিনি জানিয়েছিলেন, ক্রিকেটের সব ফরম্যাটেই বাবরের ব্যাট চলে, তাই তার হিসেবে বাবর এখন ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার। পাকিস্তানের এই তারকা ক্রিকেটার কয়েকটি ম্যাচে ব্যর্থ হলেই সেই দেশের ক্রিকেট বিশেষজ্ঞরা সমালোচনা করতে থাকেন তাঁর।

এশিয়া কাপ শুরু হওয়ার আগে আফগানিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ খেলে পাকিস্তান। সেখানে প্রথম ম্যাচে ব্যর্থ হবার পর তার ব্যাটিং নিয়ে প্রশ্ন ওঠে। তবে পরের ম্যাচগুলিতে বাবর নিজের ব্যাটের মাধ্যমে জবাব দিয়ে তার সমালোচকদের মুখ বন্ধ করে দেন। বাবর নতুন রেকর্ড করার সময়ই এশিয়া কাপের সুপার ফোরে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যাওয়ার পরে। এই ম্যাচে কি হয় তার দিকে নজর সকলের।


মন্তব্য