রুসোর কাছে ৮ রানে হারলো টাইগাররা!

ক্রিকেট
রুসোর কাছে ৮ রানে হারলো টাইগাররা!  © ক্রিকইনফো

বিশ্বকাপে নিজেদের ২য় ম্যাচে বড় হারের দেখা পেল বাংলাদেশ। এই নিয়ে আফ্রিকার সাথে মুখোমুখি হওয়া ৮ ম্যাচেই হারল টাইগাররা। আজ ২০৬ রানের জবাবে ব্যাট করতে নেমে হেরেছে ১০৪ রানে। 

২০৬ রানের পাহাড়সম রান তাড়া করতে গিয়ে শুরুটা ভালোই করেছিল শান্ত-সৌম্য। প্রথম ওভারে শান্তর চার এবং সৌম্যর ২ বলে ২ ছক্কায় ১৭ রান তোলে বাংলাদেশ। এরপর বোলিং করতে এসেই সবকিছু নড়বড়ে করে দেন নর্দিয়া। নিজের করা ২ ওভারে ৩ উইকেট তুলে নিয়ে ব্যাকফুটে ফেলে দেয় টাইগারদের। 

নিজের প্রথম বলেই সৌম্য সরকারকে কট বিহাইন্ড করে প্রথম উইকেট তুলে নিয়ে ক্যারিয়ারে ১০০ টি২০ উইকেট লাভ করেন নর্দিয়া। এরপর ওয়ি ওভারের ৪র্থ বলে শান্তকে বোল্ড করে ২য় উইকেট নেন। নিজের ২য় ওভারে শাকিবকে এল্বিডব্লিউ করে ২ ওভারে ৪ রান দিয়ে ৩ উইকেট লাভ করেন নর্দিয়া। অবশ্য রিভিউ নিলেই বেঁচে যেতেন সাকিব। আউট হওয়া বলে বল লেগ সাইডের বাইরে পিচড হয়েছিল। 

৬ষ্ঠ ওভারে দলীয় ৪৭ রানে রাবাদার শিকার হন আফিফ। এরপর একের পর এক ব্যাটসম্যানের আসা যাওয়ার মধ্যে এক প্রান্তে লড়াই করেন লিটন। শেষ পর্যন্ত ৩১ বল খেলে ১ চার ১ ছক্কায় করেন ৩৪ রান। শেষ পর্যন্ত বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১০১। 

আফ্রিকার পক্ষে শামসি ৪ ওভার বল করে ২১ রান দিয়ে পেয়েছেন ৩ উইকেট। ৩.৩ ওভারে নর্দিয়া ১০ রান দিয়ে তুলে নিয়েছেন ৪ উইকেট। 

টসে জিতে ব্যাটিং করতে নেমে শুরুতেই তাসকিনের আক্রমণের শিকার হয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বাভুমা। এরপর ২য় উইকেট জুটিতে রীতিমত তান্ডব চালায় ডি কক এবং রাইলি রুসো। এই জুটিতেই আসে ১৬৩ রান। পার্ট টাইমার আফিফ হোসেনের বলে ৩৮ বলে ৬৩ রান করে মাঠ ছাড়ে ডি কক। ততক্ষণে স্কোর ১৭০ এ পৌছে গেছে আফ্রিকার। ৭টি চার ও ৩ ছক্কা হাঁকান ডি কক। 

ডি কক ফিরে গেলেও সেঞ্চুরি মিস করেননি রুসো। ৫৬ বলে ৭টি চার এবং ৮টি ছক্কায় হাঁকিয়েছেন ১০৯ রানের ইনিংস। সাকিবের ৩য় ওভারে শট খেলতে গিয়ে লিটনের হাতে বন্দী হন রুসো। 

এরপরই বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে স্কোর আর বড় করতে পারেনি আফ্রিকা। বাংলাদেশের পক্ষে সাকিব ৩ ওভারে ৩৩ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। এছাড়া তাসকিন ৩ ওভারে ৪৬ রানে ১ উইকেট, হাসাআন মাহ্মুদ ৪ ওভারে ৩৬ রান দিয়ে ১ উইকেট এবং আফিফ ১ ওভারে ১১ রান দিয়ে ১টি উইকেট লাভ করে। 

উইকেট না পেলেও ভালো বল করেছেন মুস্তাফিজ। ৪ ওভারে মাত্র ২৫ রান দিয়েছেন দা ফিজ। এর আগে, টসে হেরে এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ দল। বোলারের অভাব মেটাতে ইয়াসির আলী রাব্বির পরিবর্তে দলে জায়গা পেয়েছেন মেহেদি হাসান মিরাজ। ত এ বল হাতে ভালো করতে পারেননি তিনিও। ৩ ওভারে দিয়েছেন ৩২ রান। 


মন্তব্য