আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে রাবিপ্রবির বর্ণাঢ্য র‍্যালী

রাবিপ্রবি
  © সংগৃহীত

আজ ২১ মার্চ "আন্তর্জাতিক বন দিবস" উপলক্ষে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজন করেছে এক বর্ণাঢ্য র‍্যালীর। এবছর প্রতিপাদ্য বিষয় ছিলো "উদ্ভাবনায় বন,সম্ভাবনায় বন"। এই স্লোগানকে সামনে রেখেই দিবসটি উদযাপিত হয়।

র‍্যালীতে উপস্থিত ছিলেন রাবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. কাঞ্চন চাকমা, রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ, প্রক্টর (ভারপ্রাপ্ত) ও ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড.নিখিল চাকমা সহ বিভাগটির অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা। 

র‍্যালী শেষে সংক্ষিপ্ত পথসভায় রাবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. কাঞ্চন চাকমা বলেন "সকলকে শুরুতেই বন দিবসের শুভেচ্ছা। আমরা সবাই জানি বন আমাদের দৈনন্দিন জীবনের সাথে কিভাবে জড়িত।যেমন আজকের এই বৃষ্টির দিনেও গাছের নিচে দাঁড়িয়ে আমরা এই কার্যক্রম চালিয়ে যেতে পারছি,তার কৃতিত্বও কিন্তু বন ও পরিবেশের।বন থেকে আমরা অক্সিজেন,বাসস্থান সামগ্রী,বাড়ি-ঘর তৈরীর সামগ্রীসহ সব সংগ্রহ করি।আমরা ভবিষ্যতে আজকের প্রতিপাদ্যকে সামনে রেখে আরও বন তৈরীতে উদ্যোগ নিবো।বন ও বনের সাথে সংশ্লিষ্ট সকল সম্ভাবনা আমরা কাজে লাগানোর চেষ্টা করবো।"

ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড.নিখিল চাকমা বলেন "আমরা বর্তমানে বনের ব্যবস্থাপনা ও  উন্নয়নে নানান প্রযুক্তি ব্যবহার করছি।বনের সাথে আমাদের মানুষদের সম্পর্কিত যে বিষয়গুলো,যেমন: স্বাস্থ্য,বাসস্থান,চিকিৎসাসহ এগুলো সম্পর্কে আমরা সকলকে সচেতন করার চেষ্টা করব।এই উদ্দেশ্যকে সামনে রেখেই আমাদের আজকের এই আয়োজন।

এরপর সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানানোর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড.নিখিল চাকমা।


মন্তব্য