জাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নতুন কমিটি গঠন

জাবি
  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’র নতুন কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে সংগঠনের এক সাধারণ সভায় এ কমিটি গঠন করা হয়।

কমিটিতে দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসানকে সভাপতি এবং ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. নুরুল ইসলামকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- সহ-সভাপতি ফার্মেসি বিভাগের অধ্যাপক মাফরুহি সাত্তার, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছালেহ আহমেদ খান ও বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, যুগ্ম-সম্পাদক পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম রাশিদুল আলম, অধ্যাপক নাসরীন সুলতানা এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন, সাংগঠনিক সম্পাদক গণিত বিভাগের অধ্যাপক মো. নজরুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নাহরিন ইসলাম খান এবং সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক তমালিকা সুলতানা, কোষাধ্যক্ষ অর্থনীতি বিভাগের অধ্যাপক মুহাম্মদ শফিকুল ইসলাম, দপ্তর সম্পাদক ভূগোল ও পরিবেশ বিভাগের মোহাম্মদ রেজাউল রকিব এবং প্রচার সম্পাদক গণিত বিভাগের অধ্যাপক আমিনুর রহমান খান।

অনুষদ প্রতিনিধি হিসেবে রয়েছেন, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে গণিত বিভাগের অধ্যাপক মো. এনামউল্যা, জীববিজ্ঞান অনুষদে ফার্মেসি বিভাগের অধ্যাপক মাসুম শাহরিয়ার, কলা ও মানবিকী অনুষদে দর্শন বিভাগের অধ্যাপক মঞ্জুর এলাহী এবং সমাজবিজ্ঞান অনুষদে ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. নজরুল ইসলাম। এছাড়া ইনস্টিটিউট প্রতিনিধি হিসেবে রয়েছেন, ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ-জেইউ) অধ্যাপক কে এম জাহিদুল ইসলাম এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে (আইআইটি) অধ্যাপক জেসমিন আকতার।

নির্বাহী সদস্য হিসেবে রয়েছেন- অধ্যাপক মো. সোহেল রানা, অধ্যাপক মোহা. তালিম হোসেন, অধ্যাপক মুহাম্মদ তারেক চৌধুরী, অধ্যাপক মো. মনোয়ার হোসেন, অধ্যাপক ফারুক আহমেদ, অধ্যাপক মো. আবদুর রব, অধ্যাপক মো. শরিফ উদ্দিন, অধ্যাপক মোহাম্মদ মামুন হোসেন, অধ্যাপক এ. এন. এম. ফখরুদ্দিন, অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুর, অধ্যাপক মো. গোলাম মোস্তফা, অধ্যাপক আবেদা সুলতানা, অধ্যাপক মো. ইব্রাহিম খলিল, অধ্যাপক গাজী মোশারফ হোসেন, অধ্যাপক নাহিদ আখতার, অধ্যাপক আবু ফয়েজ মো. আসলাম, অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া, অধ্যাপক মো. জাকির হোসেন, অধ্যাপক মো. আব্দুল হালিম, অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক মো. জামাল উদ্দীন, অধ্যাপক মো. ফজলুল করিম পাটোয়ারী, অধ্যাপক মো. কামরুজ্জামান, অধ্যাপক মোহামাদ এমাদুল হুদা, অধ্যাপক তাসমিনা রহমান, অধ্যাপক শামছুন নাহার, অধ্যাপক আবদুর রাশিদ, অধ্যাপক মো. সালেকুল ইসলাম, অধ্যাপক মো. আব্দুর রহমান, অধ্যাপক চৌধুরী গোলাম কিবরিয়া, অধ্যাপক তাসলিমা নাহার, সোমা মুমতাজ, মোহাম্মদ সালাহউদ্দীন ভূইয়া, কামরুন নেছা খন্দকার, মোহামাদ রায়হান শরীফ, মো. নূরুল হক, এস. এম. মাহমুদুল হাসান ও মো. আল-আমিন খান।

এছাড়া উপদেষ্টা পরিষদে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সৈয়দ মোহম্মদ কামরুল আহছান, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামছুল আলম, রসায়ন বিভাগের অধ্যাপক মাহবুব কবির, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক এম. নজরুল ইসলাম ও অধ্যাপক খন্দকার মোহাম্মদ শরিফুল হুদা, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাজমুল আলম, এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. শাহাদাত হোসেন দায়িত্ব পেয়েছেন।

নতুন কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, 'জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম সবসময় শিক্ষক-শিক্ষার্থীদের নায্য অধিকার আদায়ে সোচ্চার ছিলো। তারই ধারাবাহিকতায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে ও বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য অর্জনে প্রশাসন যদি ইতিবাচক পদক্ষেপ নেয়, তাহলে আমরা সহযোগিতা করবো। এছাড়া ক্যাম্পাসে অচলাবস্থা ভেঙ্গে শিক্ষাক্ষেত্রে গণতান্ত্রিক পরিবেশ তৈরি এবং বিশ্ববিদ্যালয়কে দুর্নীতি মুক্ত করে রাজনৈতিক সহাবস্থান তৈরিতে কাজ করবো।'

সাধারণ সম্পাদক অধ্যাপক মো. নুরুল ইসলাম বলেন, 'দেশে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম বিশ্ববিদ্যালয় পর্যায় এবং জাতীয় পর্যায়ে অবদান রাখবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ও প্রশাসনিক কার্যক্রমে চলমান স্থবিরতা সচল করতে সবসময় ন্যায়ের পক্ষে এবং শিক্ষার্থীদের পক্ষে থাকবে। জাতীয় দলের সঙ্গে সমন্বয় করে এসব কার্যক্রম বাস্তবায়ন করতে চাই।'


মন্তব্য