গলাচিপায় প্রাণীসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন

গলাচিপা
  © সংগৃহীত

'প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ' এই প্রতিপাদ্যের আলোকে পটুয়াখালীর গলাচিপায় প্রাণীসম্পদ প্রদর্শনী ২০২৪ দিনব্যাপী মেলার শুভ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১১ টায় গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে প্রদর্শনী অনুষ্ঠিত হয়।  আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন পটুয়াখালী -৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা (এমপি)। এসময় উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মু. সাহিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মো. মুজিবুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন সরকারি বিভিন্ন দপ্তরের প্রধানগণ, সূধীজন, রাজনৈতিক নেতৃবৃন্দ, খামারী ও গণমাধ্যম কর্মীরা। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. সজল দাস।

প্রধান অতিথির বক্তব্যে এস এম শাহজাদা বলেন, দেশ আজ প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সফল নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। তার সহযোগিতায় দেশে পশুর অভ্যন্তরিন চাহিদা মেটিয়ে এখন বিদেশে রপ্তানির সুযোগ সৃষ্টি হয়েছে। দেশে প্রাণী সম্পদ পালনের মাধ্যমে বেকারত্ব দূরীকরণের মাধ্যমে যুবকরা অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে। তিনি বেকার যুবকদের উদ্দেশ্য বলেন, গবাদি পশু পাখি পালন করে বেকারত্ব দূর করা সম্ভব।  এক্ষেত্রে সব ধরনের  সহযোগিতা করার আশ্বাস দেন তিনি। 

প্রাণী সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণী সম্পদ অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটনারি হাসপাতাল প্রদর্শনী মেলার বাস্তবায়ন করে। দিনব্যাপী প্রদর্শনীতে মোট ৪০টি স্টল অংশগ্রহণ করে। প্রদর্শনীতে অংশ নেয়া স্টল ঘুরে পরিদর্শন করেন অতিথিরা। এ সময় দেশি-বিদেশি বিভিন্ন প্রকার পাখি, ষাড় গরু, গাভি গরু, দুম্বা, ছাগল, ভেড়া, পাখি, হাঁস-মুরগি, কবুতর, উন্নত জাতের ঘাস, পশু খাদ্য, পশু পাখির ঔষধ, দুগ্ধজাত খাবার ও ইনকিউবেটর মেশিন প্রদর্শন করা হয়। প্রদর্শনী শেষে শ্রেষ্ঠ খামারীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়।


মন্তব্য