প্রথমবারের মতো হরমোন দিবস পালন করলো এসিইডিবি

ঢাবি
  © সংগৃহীত

হরমোন সমস্যায় করণীয় ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ‘বাংলাদেশ হরমোন দিবস’ পালন করেছে অ্যাসোসিয়েশন অব এন্ডোক্রিনোলজিস্ট অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশ (এসিইডিবি)। এ লক্ষ্যে বুধবার (২৪ এপ্রিল) দুপুর দুইটায় রাজধানীর হাতিরপুলে অবস্থিত এসিইডিবি মিলনায়তনে এই উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন আহমেদ। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এ কে এম আমিনুল ইসলাম, বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সেক্রেটারি অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা হরমোন সমস্যায় সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন। পাশাপাশি এসব সমস্যা থেকে উত্তরণের জন্য চটকদার বিজ্ঞাপন থেকে দূরে থেকে হরমোন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। এ সময় মানুষের শরীরের হরমোন জনিত প্রাথমিক সমস্যা উল্লেখ করা এবং এসব থেকে শরীরকে সুস্থ রাখতে ১০টি পরামর্শ দেন বক্তারা।

দেশের ৫০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে হরমোন জনিত সমস্যায় ভুগছে উল্লেখ করে ডা. ফরিদ উদ্দিন বলেন, জাতীয় স্বার্থের জন্য এসিইডিবি কাজ করবে। সাধারণ মানুষ হরমোন বুঝে না, আমরা আমাদের এসোসিয়েশন মাধ্যমে সাধারন মানুষের সচেতন করার জন্য আজকে বাংলাদেশে এই প্রথম এই হরমোন দিবসের আয়োজন। মানুষের মাঝে হরমোন চিকিৎসা নিয়ে আশার সঞ্চার করা আর আস্থা সৃষ্টি করাই এসিইডিবি'র লক্ষ্য।

সংগঠনের সাধারণ সম্পাদক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, দেশে ৩ কোটি মানুষ বিভিন্ন হরমোন রোগে আক্রান্ত অথচ তারা নিজেরাও জানেন না। তিনি আরো বলেন, থাইরয়েড বা হরমোনের অভাবে শিশুর বুদ্ধিমত্তার বিকাশ জনিত সমস্যা হয়ে থাকে যার ফলে জাতীর ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে পড়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই তিনি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনে হরমোনের বিভিন্ন সমস্যা নিয়ে সচেতন থাকার জন্য সবাইকে আহবান জানান।

সজনে পাতা ও অনলাইনে ডায়াবেটিস প্রতিরোধে যে সব চটকদার বিজ্ঞাপন করা হয় তা সম্পূর্ন অবৈজ্ঞানিক উপায় বলে সর্তক করেন ডা. আমিনুল ইসলাম।

বক্তারা হরমোন সমস্যা থেকে বাঁচতে ১০টি পরামর্শ দেন এর মধ্যে, নিয়মিত শারীরিক ব্যায়াম করা; সুষম খাদ্য গ্রহণ; পর্যাপ্ত ঘুমানো; শরীরে পর্যাপ্ত রোদ লাগানো; আয়োডিনযুক্ত লবণ খাওয়া; ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খাওয়া; প্লাস্টিকের তৈজসপত্র পরিহার করা; বাড়ির আশেপাশে গাছ লাগানো প্রভৃতি।
 
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন হলি ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের হরমোন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মীর মোশাররফ হোসেন, বিএসএমএমই' র হরমোন এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো আতিকুর রহমান, ডা. মইনুল ইসলাম, ডা. মোরশেদ আহমেদ, বাংলাদেশ মেডিকেল কলেজের হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইয়াসমিন আক্তার ও ডা. মোবারক হোসেন জামিলসহ আরও অনেকে।


মন্তব্য