আইএসকে গোপনে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র : রাশিয়া

আফগানিস্তান
আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ দূত জমির কাবুলভ  © ফাইল ছবি

আফগানিস্তানে ইসলামিক স্টেটকে (আইএস) যুক্তরাষ্ট্র গোপনে অর্থ সহায়তা দিচ্ছে বলে অভিযোগ করেছেন আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ দূত জমির কাবুলভ ।

শুক্রবার(২০ জানুয়ারি) রাশিয়ার এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে কাবুলভ বলেন, তার কাছে প্রমাণ রয়েছে যুক্তরাষ্ট্রের সহায়তা নিয়ে আইএস তালেবানের বিরুদ্ধে হামলা চালাচ্ছে। দুই দশকের যুদ্ধ শেষে নিজেদের অপমানজনক প্রস্থানের লজ্জা ঢাকতে যুক্তরাষ্ট্র এখন আইএসকে সহায়তা দিচ্ছে বলে দাবি করেছেন তিনি।

 সাক্ষাতকারে জমির কাবুলভ বলেন, 'আমাদের হাতে তথ্য রয়েছে আইএসকে যুক্তরাষ্ট্র সহায়তা দিচ্ছে। তারা সত্যিই আফগানিস্তানে তাদের লজ্জাজনক সামরিক-রাজনৈতিক পরাজয়ের প্রতিশোধ নিতে চায়।'
 
তিনি আরও বলেন, 'সমস্যা হচ্ছে, যুক্তরাষ্ট্রের সহায়তায় আফগানিস্তানে আইএস শক্তিশালী হলে, মধ্য এশিয়ায় আমাদের মিত্ররা বিপদে পড়বে। এটা আমাদের ভাবাচ্ছে। তাছাড়া একই কারণে খোদ রাশিয়ার নিরাপত্তাও ঝুঁকিতে পড়বে।’

আরও পড়ুন: ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাজ্য ও ইইউ
 
উল্লেখ্য, ২০২১ সালের আগস্টে আফগানিস্তান ছাড়ে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা। পরে বিনা প্রতিরোধে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসে তালেবান। গত বছরে, মার্কিন নিষেধাজ্ঞা এবং আফগানিস্তানের সম্পদ জব্দ করার কারণে যুদ্ধ-বিধ্বস্ত দেশটিতে মানবিক বিপর্যয়ের জন্ম দিয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে আফগানিস্তানে মারাত্মক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এই আক্রমণগুলির বেশিরভাগই দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠি।  
 
প্রসঙ্গত, তালেবান ও আইএসের মধ্যে মতাদর্শিক তফাৎ রয়েছে। তালেবান আপাতত শুধু আফগানিস্তানে ইসলামিক শাসন প্রতিষ্ঠা করতে চায়। আর আইএস খেলাফত ফিরিয়ে আনতে চায়। 


মন্তব্য