এরদোগানবিরোধী শিরোনাম: ব্রিটিশ গণমাধ্যমের উপর চটেছেন তুর্কি প্রেসিডেন্ট

এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান  © আল আরাবিয়া

ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্টের ওপর বেজায় চটেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

দেশটির প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ১০ দিন আগে বৃহস্পতিবার প্রকাশিত ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকা ইকোনোমিস্ট কভার পেজসহ গুরুত্বপূর্ণ পৃষ্ঠাগুলোতে স্থান পেয়েছে এরদোগানবিরোধী প্রচারণা। এর প্রতিবাদ জানিয়ে এক টুইটবার্তায় শুক্রবার এরদোগান বলেছেন, তুরস্কের রাজনীতিতে বিদেশিদের হস্তক্ষেপ বরদাশত করা হবে না। খবর ডেইলি সাবাহর।

তিনি বলেন, ব্রিটিশ এ গণমাধ্যম সরাসরি তুরস্কের রাজনীতিতে হস্তক্ষেপ করেছে, এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

উল্লেখ্য, সাপ্তাহিকটির সর্বশেষ সংখ্যাটির কভার পেজের হেডিং দেওয়া হয়েছে— 'দ্য মোস্ট ইম্পর্টেন্ট ইলেকশন অব ২০২৩'। অর্থাৎ ২০২৩ সালের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন। এর মধ্যে 'সেভ ডেমোক্রেসি' এবং 'এরদোগান মাস্ট গো' শিরোনামে আরও দুটি এরদোগানবিরোধী সংবাদ ছাপা হয়েছে।  

এবারের নির্বাচনে এরদোগানের শক্ত প্রতিপক্ষ বিরোধীদলীয় জোটের প্রেসিডেন্ট প্রার্থী কামাল কিলিকদারোগ্লু। তুরস্কের পার্লামেন্টের ছয়টি বিরোধী দল এক জোট হয়ে কামালকে সমর্থন দিয়েছে।

ইকোনোমিস্টের প্রতিবেদনে বলা হয়, এরদোগানের পরাজয় তুরস্কে 'গণতস্ত্র' ফিরিয়ে আনবে। একই সঙ্গে পশ্চিমাদের সঙ্গে তুরস্কের যে দূরত্ব তৈরি হয়েছে, তাও দূর হয়ে যাবে।

এর আগে ব্রিটিশ পত্রিকাটি এরদোগানের বিরুদ্ধে 'আম্পেয়ার' ও 'ডিকটেটরশিপ' শিরোনামে আরও দুটি কভার পেজ করেছিল।

উল্লেখ্য, আগামী ১৪ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন। বিগত দুটি নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হলেও এবারের নির্বাচন কিছুটা কঠিন হতে পারে এরদোগানের জন্য।


মন্তব্য


সর্বশেষ সংবাদ