১০ মিনিটের ভিডিও কলে ৪০০ কর্মী ছাঁটাই

আন্তর্জাতিক
  © সংগৃহীত

কানাডাভিত্তিক টেলিকমিউনিকেশন জায়ান্ট ‘বেল’ মাত্র ১০ মিনিটের ভিডিও কলে ৪০০ কর্মী ছাঁটাই করেছে। টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, গত বুধবার (২০ মার্চ) এক ভার্চুয়াল বৈঠকে শত শত কর্মীকে বরখাস্ত করা হয়েছে বলে দাবি করেছে কানাডার বেসরকারি কর্মীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন ‘ইউনিফোর’।

ইউনিফোরের পক্ষ থেকে বলা হয়েছে, মাত্র ১০ মিনিটের একটি ভিডিও কলে ৪০০ কর্মীকে ছাঁটাই করা হয়। প্রতিষ্ঠানটির সিইও মিরকো বিবিক পরিবর্তনের নামে এতজন কর্মী ছাঁটাই করেছেন। ইউনিফোর এই ঘটনাটিকে লজ্জাজনক বলে অভিহিত করেছে।

ইউনিফোর জানায়, এই ১০ মিনিটের ভিডিও কল চলাকালে কর্মী এবং ইউনিয়নকে কোনো কথা বলার সুযোগ দেওয়া হয়নি। বরখাস্ত করা শ্রমিকদের অনেকেই অনেক বছর ধরে প্রতিষ্ঠানটিতে কাজ করছেন। মাত্র ১০ মিনিটের একটি কলে তাদের জানানো হয় যে তাদের ছাঁটাই করা হচ্ছে।

এই বিষয়ে বেলের কমিউনিকেশন ডিরেক্টর এলেন মারফি বলেন, কর্মীদের ওপর এর প্রভাব নিয়ে আমরা ইউনিফোর এবং অন্যান্য ইউনিয়নের সঙ্গে কাজ করছি। আমরা পাঁচ সপ্তাহ আগে আলোচনা শুরু করি। আলোচনাগুলো অত্যন্ত স্বচ্ছ ছিল। আমরা যৌথ আলোচনার মাধ্যমে চুক্তির অধীনে এই সিদ্ধান্ত নিয়েছি। এমনকি ছাঁটাইয়ের আগে এসব কর্মীদের সঙ্গে আলাদাভাবে প্রতিনিধিরা বৈঠক করেছেন।

এর আগে, গত ফেব্রুয়ারি মাসে বেল ৪ হাজার ৮০০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার ঘোষণা দিয়েছিল যা প্রতিষ্ঠানটির মোট কর্মীসংখ্যার প্রায় ৯ শতাংশ। বেলের সিইও মারকো বিবিক এই ছাঁটাইকে জরুরি জানিয়ে বলেন, আমাদের সংস্থাকে সচল রাখতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ