ইসরায়েলকে রাফায় অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে: রাশিয়া

রাশিয়া
  © ফাইল ছবি

গতকাল ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েল। বর্তমানে দক্ষিণ গাজা উপত্যকায় বিমান হামলা করছে ইসরায়েলি বাহিনী। খুব শিগগিরই রাফাহ অঞ্চলে স্থল অভিযান শুরু হবে বলে হুমকি দিয়েছে ইহুদিবাদী বাহিনী। গাজা উত্তর ও গাজা দক্ষিণ থেকে পালিয়ে বর্তমানে রাফায় প্রায় ১০ লাখের অধিক ফিলিস্তিনি অবস্থান নিয়েছে। এ অবস্থায় শহরটিতে হামলা চালালে চরম মানবিক বিপর্যয়ের সৃষ্টি হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ।

এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক মানবিক আইন কঠোরভাবে মেনে চলতে হবে। রাফায় ইসরায়েলি ট্যাংক প্রবেশের পর রাশিয়া এই মন্তব্য করল।

এক ব্রিফিংয়ে রাশিয়ার মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ১০ লাখেরও বেশি বেসামরিক নাগরিক অধ্যুষিত এলাকায় এই আগ্রাসনকে ‘অতিরিক্ত অস্থিতিশীলতা সৃষ্টিকারী কারণ’ হিসেবে দেখছে রাশিয়া। এ কারণে আমরা আন্তর্জাতিক মানবিক আইনের বিধানগুলো কঠোরভাবে পালনের দাবি জানাচ্ছি।

জাখারোভা বলেন, মস্কো এখন পর্যন্ত গাজা বা বৃহত্তর মধ্যপ্রাচ্যে শান্তি চুক্তির কোনো সম্ভাবনা দেখছে না।

এদিকে অ্যালন লিঈল নামে এক কূটনীতিক বলেছেন, ইসরায়েল যুদ্ধ বন্ধ করবে না এবং স্থায়ী যুদ্ধবিরতি এবং স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের কথা থাকবে এমন কোনো চুক্তিও হবে না। সবাই এটি ভুলে যেতে পারেন। এমন চুক্তি করার মতো পর্যাপ্ত শক্তিশালী নয় (বর্তমান) ইসরায়েলি সরকার। যদি চুক্তি করে তাহলে এই সরকার ভেঙে যাবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ