মহানবীকে কটূক্তি : যুক্তরাষ্ট্রের নিন্দা  

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র
নেড প্রাইস  © ফাইল ছবি

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপির বহিষ্কৃত শীর্ষ দুই নেতার আপত্তিকর মন্তব্যের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার দেশটি এ ঘটনায় নিন্দা জানায়। 

প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, আমরা বিজেপির দুই কর্মকর্তার আপত্তিকর মন্তব্যের নিন্দা জানাই। তবে দলটি (বিজেপি) প্রকাশ্যে এই মন্তব্যের নিন্দা করায় আমরা সন্তুষ্ট। 

তিনি বলেন, ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতাসহ মানবাধিকারসংক্রান্ত উদ্বেগের বিষয়ে আমরা উচ্চপর্যায়ে ভারত সরকারের সঙ্গে নিয়মিতভাবে কাজ করি। মানবাধিকারের প্রতি শ্রদ্ধা বাড়াতে আমরা ভারতকে উৎসাহিত করি।

উল্লেখ্য, গত ২৬শে মে এক টিভি শোতে ভারতের ক্ষমতাসীন বিজেপির তৎকালীন কেন্দ্রীয় মুখপাত্র নূপুর শর্মা মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে বিতর্কিত মন্তব্য করেন। পরে তার বক্তব্যকে সমর্থন করে টুইট করেন বিজেপির দিল্লী শাখার মিডিয়া সেলের প্রধান নবীন কুমার জিন্দাল।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে দেশটির সংখ্যালঘু মুসলমানরা। নিন্দা ও প্রতিবাদ জানায় বিরোধী দলগুলো। কিন্তু ক্ষমতাসীন বিজেপি প্রতিবাদকে কোন আমলে নেয়নি। পরে মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ মুসলিম প্রধান দেশগুলো ঘটনার কড়া প্রতিবাদ ও ভারতীয় পণ্য বর্জন করলে এ দুই নেতাকে বহিষ্কার ও বরখাস্ত করে বিজেপি। ভারত সরকার থেকে বলা হয়, এ বক্তব্য দল কিংবা দেশের না এটা তাদের ব্যক্তিগত মতামত। চাপের মুখে দুই নেতার বিরুদ্ধে মামলা করে পুলিশ। তবে প্রতিবাদকারী মুসলমানদের ওপর অমানবিক নির্যাতন চালায় দেশটির শাসকরা। উত্তরপ্রদেশে প্রশাসন ভেঙে দেয় মুসলমানদের বাড়ি ঘর। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ