গোলাপই কেন ভালোবাসার প্রতীক হলো?

গোলাপ
  © ফাইল ছবি

অনেকেই ফেব্রুয়ারি মাসকে ভালোবাসার মাস বলে থাকেন। এই মাসেই রোজ ডে, হাগ ডে, কিস ডে ও ভ্যালেনটাইন ডে হয়ে থাকে। আর এই মাসেই গোলাপের কথা সবার মনে পড়ে। দরজায় কড়া নাড়ছে বসন্ত উৎসব। একই সঙ্গে নিয়ে আসছে বিশ্ব ভালোবাসা দিবসকেও। এ দুই উৎসবই ফুল ছাড়া ভাবা অসম্ভব। ভালোবাসা প্রকাশের সেরা সময় হিসেবে মনে করা হয় ঋতুকে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, এত ফুলের ভিড়ে ভালোবাসা প্রকাশের জন্য গোলাপের দিকেই কেন হাত বাড়িয়েছে মানুষ?

অনেকেই এর সোজা উত্তর দিবে যে, গোলাপ ভালোবাসার প্রতীক। তাই এ ফুলের দিকেই তো সবাই হাত বাড়াবে। কিন্তু কেন গোলাপই কেন ভালোবাসার প্রতীকের মর্যাদা পেল, জানেন কী?

গোলাপ এক প্রকারের বহুবর্ষজীবী ফুলের গাছ। এর তিন শতাধিক প্রজাতি এবং কয়েক হাজার জাত রয়েছে। এটি এমন একধরনের গাছপালা গঠন করে, যা ডালপালা খাড়া করে উঠতে বা পেছনে যেতে পারে। ডালপালাগুলোর সঙ্গে প্রায়ই কাঁটা সজ্জিত থাকে। আকার, আকৃতি আর গঠনের বৈশিষ্ট্যের ভিত্তিতে এই ফুলটিকে বলা হয় ‘ফুলের রানি’।
 
সাহিত্যিকরা মনে করেন, ফুল সুন্দর হওয়ার কারণেই এর ডালপালায় কাঁটা সজ্জিত থাকে। যাতে সহজে কেউ একে হাতের নাগালে না পায়। প্রকৃতিও চায় সবচেয়ে সুন্দর ফুলটিকে হাতে পেতে সৌন্দর্যপিপাসুর হাত থেকে ঝরে পড়ুক রক্তকণা। এ কারণেই গোলাপকে গভীরতম ভালোবাসার প্রতীকও বলা হয়ে থাকে।
 
বিভিন্ন রঙের ফুলের মধ্যে ভালোবাসার প্রতীক হিসেবে গোলাপকেই বেশি প্রাধান্য দেওয়া হয়। এর প্রচলন ঘটেছে সেই প্রাচীনকাল থেকেই। রোমান যুগের মানুষও ভালোবাসার অঙ্গ হিসেবে গোলাপের ব্যবহার করে এসেছেন।
  
কথিত রয়েছে, একটি গোলাপ মানুষের ভালোবাসার গভীর অংশটিকে বোঝাতে সাহায্য করে। ভালোবাসার পাশাপাশি মনের বিভিন্ন অনুভূতি প্রকাশের জন্য বিভিন্ন রঙের গোলাপ ব্যবহার করারও প্রচলন আছে।

এবার আসুন জেনে নেই কোন গোলাপের কী অর্থ বোঝায়-

১. সাদা গোলাপ

সাদা মানেই পবিত্রতার এক রূপ। অনেক দেশে বিয়ের সময় কনের হাতে রাখা হয় সাদা গোলাপ। কারণ এই ফুলকে মনে করা হয় নতুন শুরুর প্রতীক। এটি কারও অনুপস্থিতিতে তাকে অনুভব করাও বোঝায়। তাই প্রিয় মানুষটিকে মনে পড়লে আর এই মুহূর্তে তার কাছে যাওয়ার সুযোগ না থাকলে তার ঠিকানায় পাঠিয়ে দিতে পারেন একগুচ্ছ সাদা গোলাপ।

২. লাল গোলাপ

লাল গোলাপ কীসের প্রতীক সেকথা আর আলাদা করে বলে দিতে হবে না নিশ্চয়ই? অসংখ্য কবির লেখা কবিতায়, গীতিকারের লেখা গানে, লেখকের লেখা গল্প কিংবা উপন্যাসে প্রেমের প্রতীক হিসেবে এসেছে লাল গোলাপের কথা। এই গোলাপ ভালোবাসা, মুগ্ধতা, বিশ্বস্ততা, সৌন্দর্যের প্রতীক। প্রেম নিবেদনের ক্ষেত্রে লাল গোলাপের আবেদন কখনো পুরনো হবে না।

৩. হলুদ গোলাপ

গোলাপ মানেই সুন্দর। হলুদ রঙের গোলাপ আসলে কীসের প্রতীক? এটি আসলে প্রেমেরও আগের ধাপ, অর্থাৎ বন্ধুত্বের প্রতীক। হৃদয়ে আনন্দ উপচে পড়লে একগুচ্ছ হলুদ গোলাপ দিতে পারেন বন্ধুর হাতে। আবার কারও আরোগ্য কামনায়ও এই গোলাপ উপহার দেওয়া যায়। কারণ এটি সুস্থতারও প্রতীক। 

৪. গোলাপি গোলাপ

প্রেমের ভাষা যে কেবল লাল গোলাপই তুলে ধরে, তা কিন্তু নয়। গোলাপী রঙের গোলাপও এক্ষেত্রে কম যায় না। আপনার মনের ভাষা মুখে না বলতে পারলে প্রিয় মানুষটির হাতে তুলে দিন একগুচ্ছ গোলাপি রঙের গোলাপ। এটি কৃতজ্ঞতা, স্বীকৃতি, ভালোবাসার প্রতীক। আবার প্রিয় বন্ধুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের গোলাপি রঙের গোলাপ দিতে পারেন।

৫. কমলা গোলাপ

কমলা গোলাপ ব্যবহার করা হয় হৃদয়ের আবেগ, উৎসাহ, উদ্দীপনা বোঝাতে। নিজের সঙ্গী কিংবা মনের মানুষকে কোনো বিষয়ে সমর্থন দেওয়ার জন্য এই গোলাপ উপহার দিতে পারেন। কমলা রঙের গোলাপ উপহার দেওয়ার অর্থ হলো আপনি তার সঙ্গী হয়ে আছেন। এতে সে স্বপ্ন জয়ের পথে আরও দৃঢ় পায়ে এগিয়ে যেতে পারবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ