আপনি জানেন কি? 

ইউটিউবে প্রথম ভিডিও আপলোড করেন এক বাংলাদেশি বংশোদ্ভূত

জাবেদ করিম
ইউটিউবে প্রথম ভিডিও আপলোডকারী জাবেদ করিম  © ইউটিউব

বিশ্বে ইউটিউব ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটিরও বেশি। সবাই মিলে প্রতিদিন অন্তত ১০০ কোটি ঘণ্টার ভিডিও দেখে থাকেন। কিন্তু প্রতিদিন কোটি মানুষ যে ওয়েবসাইটে বুঁদ হয়ে থাকে, সেখানে প্রথম ভিডিওটি কী ছিল? কে-ইবা আপলোড করেছিলেন? 

ইউটিউবে প্রথম যিনি ভিডিও আপলোড করেছিলেন তিনি একজন বাংলাদেশি বংশোদ্ভূত সফটওয়্যার প্রকৌশলী, ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা জাভেদ করিম। জাবেদ করিমের বাবা নাইমুল করিমের বাড়ি বাংলাদেশে, আর মা ক্রিস্টিন জার্মানির বাসিন্দা।

জাভেদ করিমের ‘মি অ্যাট দ্য জু’ শিরোনামের ভিডিওটিই ইউটিউবে আপলোড করা প্রথম কনটেন্ট। ২০০৫ সালের ২৩ এপ্রিল ভিডিওটি আপলোড করা হয়েছিল। ইউটিউবের প্রথম ভিডিও

তবে ‘মি অ্যাট দ্য জু’ কিন্তু কোনো ট্রাভেল ব্লগ নয়। দারুণ ক্যামেরার কাজ, ফ্রেমিং, মিউজিক, কিছুই এতে পাবেন না। সাদামাটা ভিডিওটিতে দেখা যায়, তরুণ জাভেদ করিম দাঁড়িয়ে আছেন চিড়িয়াখানায়। পেছনে একটা হাতি। ভিডিওতে হাতির ব্যাপারে কিছু তথ্য দেন তিনি। মাত্র ১৯ সেকেন্ডের সেই ভিডিওটির শেষেও নেই হাল আমলের ‘লাইক, কমেন্ট, শেয়ার’ কিংবা ‘সাবস্ক্রাইব টু মাই চ্যানেল’–এর মতো আহ্বান। ‘আমার এটুকুই বলার ছিল’ (দ্যাটস প্রিটি মাচ অল দেয়ার ইজ টু সে) বলে হুট করেই যেন ভিডিও শেষ করে দেন জাভেদ।

who-invented-youtube

অথচ ১৭ বছর আগে আপলোড করা ভিডিওটি এখন পর্যন্ত ২৫ কোটিরও বেশিবার দেখা হয়েছে। ‘jawed’ নামক যে ইউটিউব চ্যানেল থেকে ভিডিওটি দেওয়া আছে, সেই চ্যানেলের সাবস্ক্রাইব ৩৩ লাখের বেশি। মজার ব্যাপার হলো, চ্যানেলটিতে ভিডিও আছে একটাই—মি অ্যাট দ্য জু।

প্রসঙ্গত, ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি তিনজন প্রাক্তন প্যাপল পেপ্যাল কর্মী মিলে একটি ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট চালু করেছিলেন, যা বিশ্ব আজ ইউটিউব নামে পরিচিত। ইউটিউব হলো দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ওয়েবসাইট, এটি আমেরিকান অনলাইন ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম।

ইউটিউব তৈরির মূলে ছিলেন জাভেদ করিম (আমেরিকান নিবাসী জার্মান বাংলাদেশি), চাদ হারলি এবং স্টিভ চেন।

গুগল ২০০৬ সালের নভেম্বরে ইউটিউবকে ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে কিনে নেয়।


মন্তব্য