১২৬ রানের পুঁজিতেই লখনৌকে হারাল ব্যাঙ্গালোর

ক্রিকেট
লখনৌকে হারাল ব্যাঙ্গালোর  © ক্রিকইনফো

লখনৌয়ের একানা স্টেডিয়ামে সোমবারের ম্যাচে মুখোমুখি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং লখনৌ সুপার জায়ান্টস। এই দুই দলের লড়াই রীতিমতো ঘটনাবহুল হয়ে থাকল। লো স্কোরিং ম্যাচে ১৮ রানে আরসিবি হারিয়ে দিল লখনৌকে। প্রথমে ব্যাট করে মাত্র ১২৬ রান করেও কেএল রাহুলের নেতৃত্বাধীন লখনৌ সুপার জায়ান্টসকে মাত্র ১০৮ রানে অলআউট করে দেয় আরসিবি বোলাররা। আর এই লো স্কোরিং ম্যাচে জিতে নজিরও গড়ে ফেলল আরসিবি। আইপিএলে নিজেদের সর্বনিম্ন স্কোরকে ডিফেন্ড করার রেকর্ডই স্পর্শ করলেন বিরাট কোহলিরা।

২০০৮ সালে প্রথম আইপিএলে গড়া তাদের এই নজিরকে ১৫ বছর বাদে ফের স্পর্শ করল আরসিবি। ২০০৮ সালে সে বার তারা এই নজির গড়েছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন সিএসকের বিরুদ্ধে। সে বারও ১২৭ রান ডিফেন্ড করেছিল তারা। আর এ দিন কেএল রাহুলের নেতৃত্বাধীন লখনৌ সুপার জায়ান্টসের বিরুদ্ধেও ১২৭ রান ডিফেন্ড করলেন বিরাট কোহলিরা। আরসিবির এই কৃতিত্বের তালিকায় তিন নম্বরে রয়েছে ২০০৯ সালে কেপটাউনে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে তাদের ম্যাচটি। সেই ম্যাচে ১৩৪ রান ডিফেন্ড করেছিল আরসিবি। ২০০৯ সালেই ডারবানে তৎকালীন কিংস ইলেভেন পাঞ্জাব তথা বর্তমান পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৪৬ রান ডিফেন্ড করেছিল আরসিবি।

এ দিন ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৬ রান করে আরসিবি। প্রথম উইকেট জুটিতে ওঠে ৬২ রান। ৩০ বলে ৩১ রান করে আউট হয়ে যান বিরাট কোহলি। ফ্যাফ ডু'প্লেসি করেন ৪০ বলে ৪৪ রান। এ ছাড়া শেষদিকে দীনেশ কার্তিক ১৬ রান করেন। তা ছাড়া বলার মতন রান পাননি একজন ব্যাটারও। সুপার জায়ান্টসের হয়ে নবীন উল হক তিনটি উইকেট নেন। জবাবে রান তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয় সুপার জায়ান্টস দল। দলের হয়ে সর্বোচ্চ ২৩ রান করেন কৃষ্ণাপ্পা গৌতম। এছাড়া অমিত মিশ্র ১৯, ক্রুনাল পাণ্ডিয়া ১৪ এবং নবীন উল হক ১৩ রান করে লড়াইয়ের চেষ্টা করলেও ব্যর্থ হন। ফলে ১৮ রানে ম্যাচ জিততে সমর্থ হয় আরসিবি।


মন্তব্য