শ্বাসরুদ্ধকর জয়ে প্লে অফের দৌড়ে টিকে রইল কলকাতা

আইপিএল
  © ফাইল ছবি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ৪৭তম ম্যাচে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের লড়াইটি ছিল নাটকীয়তায় পরিপূর্ণ। জয়ের জন্য শেষ ওভারে ৯ রান প্রয়োজন ছিল হায়দরাবাদের। কিন্তু বরুণ চক্রবর্তীর নৈপুণ্যতায় দলকে জয় এনে দিতে ব্যর্থ হন ভুবনেশ্বর কুমার ও মায়াঙ্ক মারকান্দে।

শেষ পর্যন্ত ৫ রানের হার নিয়ে মাঠ ছেড়েছে হায়দরাবাদ। এ জয়ে ১০ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে প্লে অফের দৌড়ে টিকে রইল কলকাতা।

বৃহস্পতিবার (৪ মে) ১৭২ রান তাড়ায় নেমে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৬৬ রানে থামে হায়দরাবাদের ইনিংস।

প্রতিপক্ষের মাঠে এদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন কলকাতার অধিনায়ক নীতিশ রানা। বৃষ্টি হওয়ার কারণে এদিন পিচ প্রথমদিকে কিছুটা মন্থর ছিল। যার কারণে কলকাতার টপ অর্ডারের ব্যাটাররা কোনো সুবিধা করতে পারেননি। জেসন রয় ১৯ বলে ২০ রান নিলেও রহমানউল্লাহ গুরবাজ গোল্ডেন ডাক মেরে আর ভেঙ্কাটেশ আইয়ার আউট হন ৪ বলে ৭ করে। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে মিডল অর্ডারে সামাল দেন রিংকু সিং ও নীতিশ রানা।

পুরো আইপিএলেই ধারাবাহিকভাবে রান পাচ্ছেন রিংকু। কেকেআরের হয়ে নিয়মিত রান করা রিংকু না থাকলে এই ম্যাচে ১৫০ রান পার করা কঠিন হতো। অবদানটা কম নয় নীতিশেরও। ৩ চার ও ৩ ছক্কার মারে ৩১ বলে ৪২ রান করেন নীতিশ। অন্যদিকে ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে রিংকু ৪ চার ও ১ ছক্কায় ৩৫ বলে ৪৬ রান করেন। তাছাড়া আন্দ্রে রাসেলের ১৫ বলে ২৪ ও অনুকুল রয়ের ৭ বলে ১৩ রানে ভর করে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৭১ রান তোলে কেকেআর।

হায়দরাবাদের হয়ে এদিন উইকেটের দেখা পেয়েছেন সব বোলাররা। সর্বোচ্চ ২টি করে উইকেট নিয়েছেন মার্কো ইয়ানসেন ও নাতারাজান। ১টি করে উইকেট নেন ভুবনেশ্বর, কার্তিক তিয়াগি, মারক্রাম এবং মায়াঙ্ক মারকান্দে।

১৭২ রান তাড়ায় নেমে ৫৪ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে হায়দরাবাদ। রাহুল ত্রিপাঠী ৯ বলে ২০, মায়াঙ্ক আগারওয়াল ১১ বলে ১৮, অভিষেক শর্মা ১০ বলে ৯ আর হ্যারি ব্রুক আউট হন শূন্য রানে। এ চার জনের বিদায়ের পর ম্যাচ চলে যায় কেকেআরের নিয়ন্ত্রণে। কিন্তু পঞ্চম উইকেট জুটিতে এইডেন মারক্রাম ও এনরিখ ক্লাসেন ৭০ রান তুলে ম্যাচ আবার নিজেদের অনুকূলে নিয়ে আসেন।

দলীয় ১২৪ রানে ক্লাসেন আউট হলেও একপ্রান্ত আগলে রাখেন মারক্রাম। ক্লাসেন ২০ বলে ১ চার ও ৩ ছক্কায় ৩৬ রান করে আউট হন। মারক্রাম আউট হন দলীয় ১৪৫ রানে। ৪০ বলে ৪ চারের মারে ৪১ রান আসে তার ব্যাট থেকে। তিনি যখন আউট হন তখন জয়ের জন্য ১৯ বলে মাত্র ২৭ রান প্রয়োজন ছিল হায়দরাবাদের।

কিন্তু টেইল এন্ডার ব্যাটাররা সেটা নিতে ব্যর্থ হন। বিশেষ করে শেষ ওভারে মাত্র ৯ রান প্রয়োজন হলেও বরুণ চক্রবর্তীর করা ৬ বল থেকে ৩ রানের বেশি নিতে পারেননি ভুবনেশ্বর কুমার ও মায়াঙ্ক মারকান্দে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ