০৯ মে ২০২৩, ১০:১৬

আবারও রিঙ্কুর শেষ বলের ক্যারিশমায় কলকাতার জয়

শেষ বলের ক্যারিশমায় কলকাতার জয়  © ক্রিকইনফো

সহজ ম্যাচ কঠিন করে পাঞ্জাবের বিপক্ষে শেষ পর্যন্ত জয়ের নায়ক বনে গেছেন রিঙ্কু সিং। সেই পাঁচ ছক্কা মারা রিঙ্কু এবারও শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে কলকাতাকে আরেকটি জয় উপহার দিয়েছেন। এর আগে পথটা অনেকটাই সহজ করে দিয়ে যান উইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেল। পাঞ্জাব কিংসকে ৫ উইকেটে হারিয়ে কলকাতা পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে উঠ এসেছে।

সোমবার (৮ মে) রাতে ঘরের মাঠ ইডেন গার্ডেনে আগে ফিল্ডিং করে কলকাতা। আগে ব্যাট করে অধিনায়ক শেখর ধাওয়ানের ফিফটিতে ৭ উইকেটে ১৭৯ রান তোলে পাঞ্জাব। সফরকারীদের অন্য কোনো বড় ইনিংস খেলতে না পারায় তাদের সংগ্রহ কিছুটা কম হয়েছে। তবে শেষদিকে টেল এন্ডারদের সাময়িক ঝড়ে বেশ লড়াকু পুঁজি পায় প্রীতি জিনতার দল।

এদিন ঝড়ো শুরুর পরও ২১ ও ২৯ রানে দুটি উইকেট হারিয়ে পাঞ্জাব ভালোই হোঁচট খায়। তবে সেই ধাক্কা দ্রুতই সামাল দেন লিয়াম লিভিংস্টোন। কিন্তু ৯ বলে ১৫ রান করে বিদায় নেন তিনি। এরপর জিতেশ শর্মার সঙ্গে জুটি বাঁধেন ধাওয়ান। দুজনের জুটিতে পাঞ্জাব ৫৩ রান পায়। তবে জিতেশের আউটে বড় স্কোর গড়ার পথে শঙ্কা দেখা দেয়। এরপর স্যাম কারানও ফেরেন মাত্র ৪ রান করেই।

এদিন ব্যক্তিগত সর্বোচ্চ ৪৭ বলে ৫৭ রান করেন অধিনায়ক ধাওয়ান। শাহরুখ খান অপরাজিত ছিলেন ৮ বলে ২১ এবং হারপ্রীত ব্রার ৯ বলে ১৭ রান করেন। কলকাতার হয়ে ২৬ রানে ৩ উইকেট বরুণ চক্রবর্তীর।

লক্ষ্য তাড়া করতে নেমে কলকাতাকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার জেসন রয় ও রহমানউল্লাহ গুরবাজ। ৪.৪ ওভারে বিচ্ছিন্ন হওয়ার আগে ৩৮ রান উঠেছে ওপেনিং জুটিতে। ১২ বলে ১৫ করে আউট হন গুরবাজ। 

তৃতীয় উইকেটে অধিনায়ক নিতীশ রানা ও বেঙ্কটেশ আইয়ারের ৩৮ বলে ৫১ রানের জুটিতে জয়ের ভিত পেয়েছে কলকাতা। ৩৮ বলে ৫১ করে আউট হন নিতীশ। জয়ের জন্য শেষ ৫ ওভারে ৫৮ রান দরকার ছিল কলকাতার। ৩ ছক্কা ও ৩ চারে রাসেলের ২৩ বলে ৪২ রানের ইনিংস দারুণ কাজে লেগেছে। ১০ বলে ২১ রানে অপরাজিত থেকে কলকাতাকে জিতিয়ে মাঠ ছেড়েছেন রিঙ্কু।

তবে নাটকীয়তা জমে ওঠে ইনিংসের শেষ ওভারে। যদিও জয়ের জন্য কলকাতার দরকার ছিল মাত্র ৬ রান। পাঞ্জাবের হয়ে সেই ওভারটি করতে আসেন আর্শদীপ সিং। প্রথম ৩ বলে তিনি ২ রান দেন। চতুর্থ বলে ২ রান নেন রাসেল। জয়ের জন্য শেষ ২ বলে দরকার ছিল ২ রান। পঞ্চম বলে উইকেটকিপারের হাতে বল দিয়ে দৌড় মেরে রানআউট হন রাসেল। ফলে শেষ বলে দরকার ২ রান। স্ট্রাইকে থাকা রিঙ্কু সিংকে কোমর সমান উচ্চতায় ফুল টস মারার খেসারত গুণে বাউন্ডারি হজম করেন আর্শদীপ। শেষ বলে ৫ উইকেটের জয় তুলে নেয় কলকাতা। এ জয়ে ১১ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে উঠে এসেছে কলকাতা। অবশ্য টেবিলের তিন থেকে অষ্টমে অবস্থানরত প্রতিটি দলই পাঁচটি করে ম্যাচ জিতেছে।