ঈদের বন্ধের পর কাল বর্ষবরণ উৎসব জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে 

ক্যাম্পাস
  © সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নানা আয়োজনে আগামীকাল বৃহস্পতিবার বাংলা নববর্ষ  উদযাপন করা হবে। ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় এবার বর্ষবরণ নির্ধারিত সময়ের পরে করা হচ্ছে।

বুধবার (১৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে রেজিস্ট্রার স্বাক্ষরিত পৃথক দুইটি বিজ্ঞপ্তিতেও এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলা ১৪৩১ সনের পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান আগামীকাল
১৮ এপ্রিল (বৃহস্পতিবার) উদযাপন করা হবে। এদিন বর্ষবরণ উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

এদিন সকালে ক্যাম্পাস থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে পুরান ঢাকার রায়সাহেব বাজার, ভিক্টোরিয়া পার্ক ঘুরে আবার ক্যাম্পাসে এসে শেষ হবে।

এরপর একাত্তরের গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি ভাস্কর্য চত্বরের সামনে আলোচনা সভা, সংগীত বিভাগের আয়োজনে সঙ্গীতানুষ্ঠান এবং নাট্যকলা বিভাগের আয়োজনে যাত্রাপালা অনুষ্ঠিত হবে।

পরবর্তীতে বিকেলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে। এদিন বর্ষবরণের বর্ণাঢ্য এসব অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী-কে অংশগ্রহণ করতে বলা হয়েছে।

এছাড়া সকল বিভাগের ক্লাস ও পরীক্ষা সকাল ৯.৩০ থেকে দুপুর ১ টা পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

উল্লেখ্য, এবারের পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে চারিপাশের দেয়ালে পেইন্টিং করেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া রিকশা চিত্রকে উপপাদ্য করে এ চিত্রাঙ্কন করা হয়েছে। শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রে ফুটে উঠেছে ফুল, মাছ, নৌকা, বাঘ, ময়ূর, সহ নানা ধরনের চিত্র।


মন্তব্য


সর্বশেষ সংবাদ