ফের ভাইরাল আলিয়া ভাটের ভিডিও; চলছে আলোচনা

আলিয়া ভাট
  © ফাইল ছবি

প্রযুক্তির উন্নতির পাশাপাশি বাড়ছে সেলিব্রেটিদের বিড়ম্বনাও। প্রযুক্তি ব্যবহার করে ডিপ ফেক ভিডিও বানিয়ে নামকরা সেলিব্রেটিদের বিড়ম্বনায় ফেলছেন একদল অসামাজিক লোক। এর মধ্যে রয়েছেন হলিউডের কেটি পেরি থেকে শুরু করে বলিউডের ক্যাটরিনা কাইফ, রাশমিকা মান্দানা ও আলিয়া ভাটের মতো সেলিব্রেটিরা। ফের ডিপফেক ভিডিওর শিকার হলেন আলিয়া ভাট। গত মাসেই তার মুখের ছবি অভিনেত্রী ওয়ামিকা গাব্বির শরীরে বসিয়ে এআই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছিল। এবার তার মুখ কালো কামিজ পরা এক তরুণীর শরীরে বসিয়ে দেওয়া হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, চিকনকারি কাজ করা সালোয়ার-কামিজ পরে ঝোলা দুল পরছেন। জামার হাতায় চিকনের নকশাকে ক্যামেরায় দেখাচ্ছেন।

এর আগে একাধিক বলিউড নায়িকার ভিডিও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে অশ্লীল পোশাক বা অঙ্গভঙ্গি করা অন্য কারও শরীরে বসিয়ে সোশ্যালে ভাইরাল করা হয়েছে। তা নিয়ে বিতর্কও ছড়িয়েছে। অমিতাভ বচ্চন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উদ্বেগ প্রকাশ করে সরব হয়েছেন এআইয়ের সাহায্যে তৈরি এই ডিপফেক ভিডিও নিয়ে। এবারও আলিয়ার ডিপফেক ভিডিওটি ভাইরাল হতে নেটিজেনদের অনেকেই এআই কতটা বিপজ্জনক তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

জানা গেছে, সমীক্ষা অভতর নামে এক ইনস্টাগ্রাম ব্যবহারকারী ভিডিওটি পোস্ট করেছে। প্রোফাইলে লেখা, এখানে সব ভিডিও এআইয়ের সাহায্যে শুধুমাত্র বিনোদনের উদ্দেশ্যে তৈরি। ইতোমধ্য ভিডিওটি ১৭ মিলিয়ন দর্শক দেখেছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডে


মন্তব্য