তামিমের ফেরা প্রসঙ্গে যা জানালেন শান্ত

তামিম
  © ফাইল ফটো

অভিমানে অবসরই নিয়ে ফেলেছিলেন তামিম ইকবাল। তবে প্রধানমন্ত্রীর অনুরোধে অবসর তুলে নেন তিনি। এরপর বাংলাদেশ ক্রিকেট ইস্যুতে একের পর এক আলোচনায় আসছেন তামিম। ২০২৩ সালের জুলাইয়ে শুরু হওয়া রহস্যময় ‘তামিম অধ্যায়’ শেষ হয়নি এখনো।

বারবার সময় পিছিয়ে গেল ৮ মাসেও জাতীয় দলের হয়ে কোনো ম্যাচ খেলেননি বাংলাদেশ ওয়ানডে দলের সাবেক অধিনায়ক তামিম। কবে ফিরবেন সেটিও নিশ্চিত করে জানাননি বাঁহাতি এই ওপেনার। তবে সম্প্রতি তামিমের জাতীয় দলের ফেরা নিয়ে শুরু হয়েছে নতুন আলোচনা। গুঞ্জন উঠেছে, ওয়ানডেতে ফেরা নিয়ে তার সঙ্গে কথা চলছে জাতীয় দলের বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও ক্রিকেট অপারেশন্সের প্রধান জালাল ইউনুসের। ঘটনা গতকাল সোমবারের।

শান্তর সঙ্গে গতকাল তামিম কথা বলেছেন শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের ড্রেসিংরুমে। আর জালাল ইউনুসের সঙ্গে তামিমের একান্ত আলাপ হয় বিসিবি কার্যালয়ে। তবে কী নিয়ে তাদের সঙ্গে আলাপচারিতায় মেতেছেন তামিম, সে বিষয়ে পরিষ্কার করে কোনোকিছুই জানাননি শান্ত ও জালাল ইউনুস।

ক্রিকেটঅনুরাগীদের জানার আগ্রহ, আসলে কী নিয়ে কথা বলেছেন শান্ত-তামিম। যে কারণে আজ মঙ্গলবারও সেই কৌতূহল থেকে শান্তকে বিষয়টি নিয়ে প্রশ্ন করেছেন গণমাধ্যমকর্মীরা।

এক্স সিরামিকসের চিফ ব্র্যান্ড অফিসার হিসেবে যোগ দিতে আজ রাজধানীর গুলশানের একটি অনুষ্ঠানে যান শান্ত। সেখানেই তোলা হয় গতকালের ইস্যু নিয়ে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শান্ত বলেন, ‘(তামিমের সঙ্গে) সুন্দরভাবে বসে আড্ডা দেওয়া হয়েছে। ক্রিকেট নিয়ে কথা হয়েছে। কী অবস্থায় উনি আছেন। আমরা বা আমি অধিনায়ক হিসেবে কীভাবে চিন্তা করছি, এসব নিয়ে কথা হয়েছে। এই মুহূর্তে আপনাদের ক্লিয়ারলি বলা মুশকিল। কারণ সময়ের ব্যাপার। উনিও একটু সময় চেয়েছেন। একটু চিন্তা-ভাবনা করবেন হয়তো। ডিপিএলও চলছে। টুর্নামেন্ট শেষ হোক। আমারও একটু চিন্তা-ভাবনা করা লাগবে। এমনিতে নরমালি একটু ক্রিকেট নিয়ে... কী অবস্থা, কী আছে এসব কথাই হয়েছে।’

তামিম টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আরও আগেই। ওয়ানডের মতো টি-টোয়েন্টিতেও অবসর ভাঙিয়ে তামিমকে দলে নেওয়া হবে কিনা এমন প্রশ্নে শান্ত বলেন, ‘আমি তো বেসিক্যালি চাইবো, উনি যদি ফিট থাকেন। টি-টোয়েন্টি যদিও রিটায়ার করেছেন, যদি উনি ফিট থাকেন, যে কোনো ফরম্যাটে এলেই আমরা খুশি হবো। আমার মনে হয়, আমি না শুধু, দেশের প্রত্যেকটা মানুষ, ক্রিকেটারই খুশি হবে। এটা তো ইচ্ছা। এটা চাওয়া। তবে সবার আগে উনার চাইতে হবে। তারপর বাকি প্রক্রিয়া। তবে অধিনায়ক হিসেবে আমার যেটা ইচ্ছা বা চাহিদা, সে বিষয়গুলো নিয়ে টুকটাক একটু আলাপ-আলোচনা করেছি।’

শুধু তামিম একাই নয়, টিপ-টোয়েন্টি ক্রিকেট থেকে হুট করে অবসরের ঘোষণা দিয়েছেন মুশফিকুর রহিমও। আগামী জুন থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপকে সামনে রেখে তামিম-মুশফিক দলে নেওয়া হবে কিনা এই প্রশ্নের উত্তরও দিয়েছেন শান্ত।

শান্ত বলেন, ‘এই মুহূর্তে এই ধরনের (তামিম-মুশফিকের টি-টোয়েন্টি অবসর ভাঙানো) চিন্তা-ভাবনা করছি না। বিশ্বকাপের খুব বেশি দিন সময় নেই। দলটা মোটামুটি খুব ভালো সেটেলও আছে। আর বেশ কয়েক দিন ধরে তামিম ভাইয়ের ফিটনেসেরও একটা ইস্যু আছে। সেসব নিয়েও আমাদের কথা হয়েছে। এই মুহূর্তে এসব কিছু ভাবছি না। তবে অবশ্যই দলের প্রয়োজনে যে কোনো মুহূর্তে যে কাউকে ডাকার জন্য প্রস্তুত।’


মন্তব্য


সর্বশেষ সংবাদ