কবি নজরুলের ‘অগ্নি-বীণা’র শতবর্ষ উদযাপনে ঢাবিতে সেমিনার

ঢাবি
  © মোমেন্টস ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত বিখ্যাত কাব্যগ্রন্থ অগ্নি-বীণার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে দিনব্যাপী এক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্র এ সেমিনারের আয়োজন করে।

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনারের উদ্বোধন করেন। দিনব্যাপী সেমিনারের ৪টি অধিবেশনে মোট ১১টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হকের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী পর্বে বাংলা বিভাগের অধ্যাপক ড. বেগম আকতার কামাল এবং সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাইম রানা প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. সিরাজুল ইসলাম।

আরও পড়ুন: পবিপ্রবিতে আন্তর্জাতিক ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার কনফারেন্স অনুষ্ঠিত

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিভিন্ন কাব্যগ্রন্থ ও প্রবন্ধে সমাজের নানা অসংগতি তুলে ধরে সমাজকে সংস্কার করতে চেয়েছিলেন। বর্তমান যুগেও তাঁর রচনা প্রাসঙ্গিক। আধুনিক সমাজ সংস্কারে নজরুলের সাহিত্যকর্মের প্রাসঙ্গিকতা নিয়ে আরও গবেষণা করার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ কাজে শিক্ষার্থীদের সম্পৃক্ত হতে হবে।


মন্তব্য